1. [email protected] : জবসেলফ প্রতিবেদক : জবসেলফ প্রতিবেদক
  2. [email protected] : জব সেলফ : জব সেলফ
ডিএসইতে নতুন এমডি নিয়োগ
শুক্রবার, ১৪ মে ২০২১, ০১:৪১ অপরাহ্ন

ডিএসইতে নতুন এমডি নিয়োগ

  • পোষ্ট হয়েছে : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১
Dse

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগে নতুন করে উদ্যোগ নেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় কিছুদিনের মধ্যেই এমডি হিসেবে যোগ্য প্রার্থী খোঁজা শুরু করবে প্রতিষ্ঠানটি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে চলতি বছরের ফ্রেব্রুয়ারি মাসে এমডি নিয়োগের জন্য একজন প্রার্থীর নাম চূড়ান্ত করেছিল ডিএসইর পরিচালনা পর্ষদ। একইসঙ্গে তা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) পাঠায় ডিএসই। কিন্তু ওই প্রার্থীর যোগ্যতা, পেশাগত অভিজ্ঞতা ও দক্ষতা ডিএসইর বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেশন ২০১৩-এ নির্ধারিত মানদণ্ডের সঙ্গে সঙ্গতিপূর্ণ না হওয়ায় অনুমোদন দেয়নি বিএসইসি। ফলে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়া আটকে যায়।

ডিএসইর নমিনেশন অ্যান্ড রিমুনারেশন কমিটি (এনআরসি) প্রতিষ্ঠানটির এমডি নিয়োগের জন্য জন্য যাচাই-বাছাই করে প্রার্থী নির্বাচন, সাক্ষাৎকার নেওয়ার কাজ প্রাথমিকভাবে করে থাকে। এনআরসি সাক্ষাৎকার নেওয়ার পর একাধিক যোগ্য প্রার্থীকে পরিচালনা পর্ষদের নিকট পাঠায়। এরপর পরিচালনা পর্ষদ একজন প্রার্থীকে চূড়ান্ত করে বিএসইসির অনুমোদনের জন্য পাঠায়। নিয়ন্ত্রক সংস্থা ওই প্রার্থীর যোগ্যতা নিয়মানুযায়ী ঠিক আছে কি না, যাচাই করে অনুমোদন দেয়।

ডিএসই সূত্রে জানা গেছে, আগে যে প্রার্থী চূড়ান্ত করে বিএসইসিতে পাঠানো হয়েছিল, তাকে অনুমোদন না দেওয়ায় বেশ কয়েকদিন বিষয়টি নিয়ে আলোচনা হয়নি। কিন্তু ব্যবস্থাপনা পরিচালক পদ শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে নিয়োগ দেওয়ার বিধান রয়েছে। তাই এমডি নিয়োগে ডিএসই নতুন করে উদ্যোগ নিতে যাচ্ছে। ইতোমধ্যে ডিএসইর পর্ষদের সঙ্গে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের আলোচনা হয়েছে। পর্ষদ এমডি নিয়োগের বিষয়ে উদ্যোগ নিতে সম্মতি দিয়েছে। তাই সংস্থাটি ডিএসইর বোর্ড অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন রেগুলেশন ২০১৩-এ নির্ধারিত মানদণ্ড অনুযায়ী এমডি খুঁজবে।

এই বিষয়ে এনআরসি কমিটি ডিএসইর পর্ষদের সঙ্গে আলাপ করে এমডি নিয়োগের জন্য পত্র-পত্রিকায় প্রচারণা চালাবে। পরবর্তী সময়ে যোগ্যতা অনুযায়ী প্রার্থী বাছাই করে পর্ষদে পাঠাবে এনআরসি কমিটি। আর এসব বিষয় চলতি মাসেই করার পরিকল্পনা রয়েছে ডিএসইর।

প্রসঙ্গত, গত বছরের ৮ অক্টোবর ডিএসইর সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ছানাউল হক পদত্যাগপত্র জমা দেন। জানুয়ারি মাসের শুরুতে তিনি আনুষ্ঠানিকভাবে বিদায় নেন। এর আগে গত বছরের ৪ নভেম্বর এমডি পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয় ডিএসই।

Please Share This Post in Your Social Media

এ ক্যাটাগরির অন্যান্য সংবাদ দেখুন