1. [email protected] : জবসেলফ প্রতিবেদক : জবসেলফ প্রতিবেদক
  2. [email protected] : জব সেলফ : জব সেলফ
চাঙ্গা বাজারে ২ কোম্পনির ছন্দপতন!
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৯:১৬ অপরাহ্ন

চাঙ্গা বাজারে ২ কোম্পনির ছন্দপতন!

  • পোষ্ট হয়েছে : শনিবার, ৮ মে, ২০২১
kompani

বিদায়ী সপ্তাহজুড়েই ছিল পুঁজিবাজারে চাঙ্গা প্রবণতা। আলোচ্য সপ্তাহে পুঁজিবাজারে বেড়েছে সূচক, বেড়েছে লেনদেন, বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। কিন্তু চাঙ্গা প্রবণতার মধ্যেও বহুজাতিক ১২টি কোম্পনির মধ্যে দুই কোম্পনির ছন্দপতন হয়েছে। ডিএইচই সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

যে দুই বহুজাতিক কোম্পানির ছন্দপতন হয়েছে, সে দুটি কোম্পানি হলো- লাফার্জহোলসিম সিমেন্ট ও রেকিট বেনকিজার লিমিটেড।

লাফার্জহোলসিম সিমেন্ট: আগের সপ্তাহের শেষ কার্যদিবসে লাফার্জ হোলসিমের ক্লোজিং দর ছিল ৬১ টাকা ৭০ পয়সা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে কোম্পানিটির ক্লোজিং দর দাঁড়িয়েছে ৫৮ টাকা ২০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির দর কমেছে ৩ টাকা ৫০ পয়সা বা ৫.৭০ শতাংশ।

৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে।

৩১ মার্চ, ২০২১ সমাপ্ত প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) লাফার্জ হোলসিমের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৯ পয়সা। আগের হিসাববছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২০) ইপিএস ছিল ৪৫ পয়সা। ইপিএস বেড়েছে ৯৭ শতাংশ।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ইপিএসের গুঞ্জনে কোম্পানিটির শেয়ারদর আগের থেকেই বড় উত্থানে থাকে। ওই সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়ে যায় ২০ শতাংশের বেশি। এ কারণে বিদায়ী সপ্তাহে কোম্পানিটির দর সংশোধন হয়েছে।

রেকিট বেনকিজার: আগের সপ্তাহের শেষ কার্যদিবসে রেকিট বেনকিজারের ক্লোজিং দর ছিল ৪৬১৩ টাকা ৯০ পয়সা। আর বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস কোম্পানিটির ক্লোজিং দর দাঁড়িয়েছে ৪৩২৩ টাকা ৯০ পয়সায়। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির দর কমেছে ২৯০ টাকা বা ৬.৩০ শতাংশ।

৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত হিসববছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের ১৪০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। যা পুঁজিবাজারে রেকর্ড ডিভিডেন্ড।

৩১ মার্চ ২০২১ সমাপ্ত প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২১) কোম্পানিটির ইপিএস হয়েছে ২৯ টাকা ৩৯ পয়সা। আগের হিসাববছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২০) ইপিএস ছিল ২৪ টাকা ০৪ পয়সা। ইপিএস বেড়েছে ২২.২৫ শতাংশ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বড় ডিভিডেন্ডের আগাম খবরে কোম্পানিটির শেয়ারদর কিছুদিন যাবত বেশ উত্থানে ছিল। যার ফলে রেকর্ড ডিভিডেন্ডর ঘোষণা আসার পর বিনিয়োগকারীরা মুনাফা তোলার প্রতিযোগিতায় ছিল। এ কারণে রেকর্ড ডিভিডেন্ডের খবরেও এর শেয়ার দর নেতিবাচক প্রবণতায় পড়ে।

এছাড়াও বিদায়ী গ্রামীনফোনের দর কমেছে ৫ টাকা ৮০ পয়সা বা ১.৭ শতাংশ, লিন্ডেবিডির দর কমেছে ৩৬ টাকা ৮০ পয়সা বা ২.৭ শতাংশ।

Please Share This Post in Your Social Media

এ ক্যাটাগরির অন্যান্য সংবাদ দেখুন