1. [email protected] : জবসেলফ প্রতিবেদক : জবসেলফ প্রতিবেদক
  2. [email protected] : জব সেলফ : জব সেলফ
যে ৫ খাতের বিনিয়োগকারীরা পেয়েছে সর্বোচ্চ মুনাফা
বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৯:৪৮ অপরাহ্ন

যে ৫ খাতের বিনিয়োগকারীরা পেয়েছে সর্বোচ্চ মুনাফা

  • পোষ্ট হয়েছে : শনিবার, ৮ মে, ২০২১
up,top

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। বেড়েছে সূচক, বেড়েছে লেনদেন, বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

গেল সপ্তাহে ডিএসইর ২০ খাতের মধ্যে ১৫ খাতের শেয়ার দর বেড়েছে। দর বাড়াতে এই ১৫ খাতের বিনিয়োগকারীরা সাপ্তাহিক রির্টানে ভালো মুনাফা পেয়েছে। তারমধ্যে ৫ খাতের বিনিয়োগকারীরা সর্বোচ্চ মুনাফা পেয়েছে। খাত ৫টি হলো- বস্ত্র, মিউচুয়াল ফান্ড, সার্ভিসেস এন্ড রিয়েল এস্টেট, লাইফ ইন্সুরেন্স ও ব্যাংক খাত। এই ৫ খাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৫.৬০ শতাংশ থেকে ৯.৪০ শতাংশ পর্যন্ত। ইবিএল সিকিউরিটিজের সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য পাওয়া গেছে।

আলোচ্য সপ্তাহে সবচেয়ে বেশি মুনাফা পেয়েছে বস্ত্র খাতের বিনিয়োগকারীরা। এ খাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৯.৪০ শতাংশ। এখাতে সবচেয়ে বেশি দর বেড়েছে মেট্রো স্পিনিংয়ের ৪৫.৭৮ শতাংশ, মালেক স্পিনিংয়ের ৪০.১৪ শতাংশ, ম্যাকসন্স স্পিনিংয়ের ৩৪.৪৫ শতাংশ ও ডেল্টা স্পিনার্সের ৩০.১৬ শতাংশ। কোম্পানিগুলোর মধ্যে মেট্রো স্পিনিং, ম্যাকসন্স স্পিনিং ও মালেক স্পিনিং মার্জিনেবল শেয়ার হলেও ডেল্টা স্পিনার্স নন-মার্জিনেবল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে বস্ত্র খাতের বিনিয়োগকারীরা মুনাফার মুখ থেকে বঞ্চিত ছিল। এখাতের কোম্পানিগুলোর শেয়ার দর কমতে কমতে তলানিতে নেমে এসেছে। এবার কোম্পানিগুলোর দর উঠতে শুরু করেছে। এখাতের কোম্পানিগুলোর দর অনেক বাড়ার সুযোগ রয়েছে বলে তারা মনে করছেন।

এরপর মিউচুয়াল ফান্ড খাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৮.২ শতাংশ। এ খাতের এসইএমলেকচার মিউচুয়াল ফান্ডের দর বেড়েছে ১৫.৪৭ এবং ফার্স্ট প্রাইম ফাইনান্স মিউচুয়াল ফান্ডের ১৩.৬৩ শতাংশ। এখন থেকে বিদেশি বিনিয়োগকারীরাও মিউচ্যুয়াল ফান্ডের উদ্যোক্তা হতে পারবেন-এমন খবরে বিদায়ী সপ্তাহে মিউচুয়াল ফান্ড ছিল বেশ চাঙ্গা।

সর্বোচ্চ মুনাফা পাওয়ার তৃতীয় স্থানে রয়েছে সার্ভিসেস এন্ড রিয়েল এস্টেট খাতের বিনিয়োগকারীরা। এখাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৬.৯০ শতাংশ। এখাতে সাইফ পাওয়ারের দর বৃদ্ধি পেয়েছে সবচেয়ে বেশি ৫.৮৫ শতাংশ।

এরপর লাইফ ইন্সুরেন্স খাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৬.৭ শতাংশ। এ খাতের পদ্মা লাইফ ইন্সুরেন্সের দর বেড়েছে ৪২.৯ শতাংশ এবং রুপালী লাইফ ইন্সুরেন্সের ২৫.২৮ শতাংশ। গত ৮-৯ মাসে সাধারণ বীমার শেয়ারদর বেড়েছে কয়েকগুণ। তবে জীবনা বীমার শেয়ারে নড়ছড় হয়নি। এবার বড় বিনিয়োগকারীদের নজর পড়েছে জীবন বীমার শেয়ারে- এমনটাই মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। এ কারণে সপ্তাহের শেষদিকে হঠাৎ করে জীবন বীমার শেয়ার দরে ও লেনেদেনে তেজিভাব দেখা দিয়েছে।

সর্বোচ্চ মুনাফা পাওয়ার পঞ্চম স্থানে রয়েছে ব্যাংক খাত। অনেকদিন পর এখাতের বিনিযোগকারীরাও ভালো মুনাফা পেয়েছে। এখাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৫.৬০ শতাংশ। দীর্ঘদিন পর এখাতের শেয়ারও নড়েচড়ে উঠেছে। যদিও বড় মূলধনের কারণে ব্যাংক খাতের শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ কম।

এছাড়া, আর্থিক খাতের বিনিয়োগকারীরা মুনাফা পেয়েছে ৪.৭ শতাংশ, ভ্রমণ ও অবকাশ খাতে ৪.৪ শতাংশ, ট্যানারী খাতে ২.৩ শতাংশ, তথ্য প্রযু্ক্তি খাতে ২.২ শতাংশ, বিবিধ খাতে ২.১ শতাংশ, জ্বালানি খাতে ১.৮ শতাংশ, প্রকৌশল খাতে ১.২ শতাংশ, খাদ্য খাতে ০.৬ শতাংশ, জেনারেল ইন্সুরেন্স খাতে ০.৪ শতাংশ ও ওষুধ ও রসায়ন খাতে ০.৩ শতাংশ।

Please Share This Post in Your Social Media

এ ক্যাটাগরির অন্যান্য সংবাদ দেখুন