করোনার ভ্যাকসিন আসার আগেই দ্বন্দ্ব, প্রথম চালান চায় যুক্তরাষ্ট্র - Jobslf.com করোনার ভ্যাকসিন আসার আগেই দ্বন্দ্ব, প্রথম চালান চায় যুক্তরাষ্ট্র - Jobslf.com
  1. admin@jobslf.com : Jobslf.com : Bijoy Datta

করোনার ভ্যাকসিন আসার আগেই দ্বন্দ্ব, প্রথম চালান চায় যুক্তরাষ্ট্র

  • আপডেট সময়: বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০
  • ২৫৯ বার দেখা হয়েছে

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। প্রতিনিয়তই বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। জোর চেষ্টা চললেও এখন পর্যন্ত আবিষ্কার হয়নি এর প্রতিষেধক। তবে করোনার ভ্যাকসিন এলে তার প্রথম চালান যুক্তরাষ্ট্রের জন্য সংরক্ষণ করা হবে বলে ফ্রান্সের ফার্মাসিউটিক্যালস জায়ান্ট কোম্পানি সানোফির তীব্র সমালোচনা করেছে ফরাসী সরকার। 

সারা বিশ্বে প্রায় ৩ লাখ প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাস সঙ্কটে এমন পদক্ষেপ কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না বলে জানিয়েছে ফ্রান্স। তবে সানোফির প্রধান নির্বাহী কর্মকর্তা পল হাডসন তাদের পদক্ষেপে অটল রয়েছেন। তিনি বলেন, ভ্যাকসিনের গবেষণায় অর্থ সহায়তা করায় প্রথম চালানটি পাবে যুক্তরাষ্ট্র।কারণ তারা ঝুঁকি নিয়ে এই প্রকল্পে বিনিয়োগ করেছে।বৃহস্পতিবার ফ্রান্সের উপ-অর্থমন্ত্রী অ্যাগনেস প্যানিয়ার-রুনাচার বলেছেন, তিনি সানোফির নির্বাহীর ওই মন্তব্যের পর তার সঙ্গে যোগাযোগ করেছেন। সানোফির ফ্রান্স প্রধান আমাকে বলেছেন, ভ্যাকসিন এলে তা সব দেশের জন্যই সহজলভ্য হবে। অবশ্যই… তা ফ্রান্সও পাবে। কারণ ফ্রান্সেও তাদের উৎপাদন সক্ষমতা আছে।

উল্লেখ্য, গত এপ্রিলে যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুকারক জায়ান্ট কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইনের সঙ্গে করোনার একটি ভ্যাকসিনের যৌথ গবেষণা শুরু করে সানোফি। তবে এই ভ্যাকসিনটি এখনও ট্রায়ালই হয়নি। গবেষণার পর্যায়ে থাকা এই ভ্যাকসিন তৈরির পর পরীক্ষায় ইতিবাচক সাড়া মিললে বাজারে আসতে তারপরও অপেক্ষা করতে হবে চলতি বছরের শেষ পর্যন্ত।

যুক্তরাষ্ট্র বৈশ্বিক এই উদ্যোগে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছে। এমনকি করোনাভাইরাস বিষয়ে চীনের পক্ষে কাজ করার অভিযোগ এনে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে চলতি মাসে তিনি বলেছেন, আমরা বেশ আত্মবিশ্বাসী যে, আমরা একটি ভ্যাকসিন পেতে যাচ্ছি… চলতি বছরের শেষের দিকে…।

সূত্র : এনডিটিভি।

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ